ভারত

ভারতে কেন্দ্রীয় রেলমন্ত্রীকে ১০০১ টাকা ‘ভিক্ষা’ দিল বাংলাপক্ষ

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় বাজেটে বাংলায় রেলের জন্য বরাদ্দ মাত্র এক হাজার টাকা। এই ঘটনার প্রতিবাদ জানিয়েই কেন্দ্রীয় রেলমন্ত্রীর দফতরে পাল্টা ১০০১ টাকা দান করল বাংলাপক্ষ।

বাংলায় রেল প্রকল্পে বরাদ্দ করা অর্থ রেলকে ফিরিয়ে দিল বাঙালি জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ। ভাগীরথী নদীর উপর আজিমগঞ্জ-জিয়াগঞ্জ রেলসেতু প্রকল্প, আসানসোল ডিভিসনে রেলের হাসপাতাল, লক্ষ্মীকান্তপুর-নামখানা নতুন লাইন, তারকেশ্বর-ফুরিফুরা শরিফ নতুন লাইন ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ রেল প্রকল্পে মাত্র ১০০০ টাকা বরাদ্দ করেছে রেল৷ বাংলাপক্ষর মতে, “এটা বরাদ্দ নয়। এটা প্রহসন। এটা বাঙালিকে ভিক্ষা দেওয়া।” এরই প্রতিবাদে রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে ১০০১ টাকা দান করল বাংলাপক্ষ, পোস্টের মাধ্যমে পাঠানো হয় এই টাকা।এরপর পূর্ব রেলের সদর দফতরে গিয়ে বিক্ষোভ দেখায় বাংলাপক্ষ। সংগঠনের তরফে জমা দেওয়া হয় প্রতিবাদ পত্র। সংগঠনের প্রধান গর্গ চট্টোপাধ্যায় বলেন, “রেল বাংলা থেকে রেভিনিউ তুলে বিহার, উত্তরপ্রদেশে খরচ করে৷ বাংলার রেল প্রকল্পে ১০০০ টাকা বরাদ্দ করে বাঙালিকে অপমান করা হয়েছে। আমরা তাই ১০০১ টাকা রেলকে ভিক্ষা দিলাম। যাতে তাদের সারা বছরের গুটখার খরচ চলে৷”

এছাড়া আসানসোলের রেলের ঐতিহ্যবাহী বাংলা মাধ্যম স্কুলটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর বিরুদ্ধেও সোচ্চার হয়েছে বাংলা পক্ষ। প্রথমে আসানসোলের ডিআরএম-কে ডেপুটেশন দেওয়া হয়েছিল পশ্চিম বর্ধমান শাখার পক্ষ থেকে। আজ পূর্ব রেলের সদর দফতরে প্রতিবাদপত্র জমা দেওয়া হয়েছে এই ইস্যুতেও।