বিদেশি কলের খরচ কমালো বাংলাদেশ

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০
ছবি- অনলাইন

আন্তর্জাতিক কল টার্মিনেশন রেট কমিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে সর্বনিম্ন কল টার্মিনেশন রেট হবে প্রতি মিনিট ৫১ পয়সা (ডলারের মূল্য ৮৫ টাকা ধরে)। আগে যা ছিল প্রায় দেড় টাকা।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ইনকামিং কল টার্মিনেশন রেট পুনর্নির্ধারণ করে আইজিডব্লিউ অপারেটর্স ফোরাম (আইওএফ)–সহ সংশ্লিষ্ট সবাইকে চিঠি দেয় বিটিআরসি। বিটিআরসির উপপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ) সাবিনা ইসলামের সই করা চিঠিতে বলা হয়, এখন থেকে ফ্লোর রেটের (যে দরে কল আনা হয়) ভিত্তিতে রাজস্ব ভাগাভাগি হবে।
বিটিআরসির এ সিদ্ধান্তের ফলে বিদেশ থেকে বাংলাদেশে ভয়েস কল করার খরচ কমানোর সুযোগ তৈরি হলো। তবে গ্রাহকদের খরচ কমবে কিনা তা নির্ভর করছে ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরদের ওপর। তারা যদি সর্বনিম্ন রেটে কল করার সুযোগ দেন তাহলেই সুবিধা পাবেন গ্রাহকরা।
দেশে বৈধ পথে কল আসার পরিমাণ কমছে। ২০১৪-১৫ অর্থবছরে দেশে বৈধ পথে ৩ হাজার ৫৫০ কোটি মিনিট কল এসেছিল। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে তা ১ হাজার ২১৩ কোটি মিনিটে নেমেছে। সংশ্লিষ্টরা বলছেন, বৈধ পথে কল কমার কারণগুলোর মধ্যে রয়েছে, অবৈধ ভিওআইপি এবং হোয়াটসঅ্যাপ, ইমোর মতো ওভার দ্য টপ সেবা।