কুড়িগ্রাম জুড়ে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২০
নানা আয়োজনে কুড়িগ্রাম জেলা জুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

কুড়িগ্রাম থেকে বিশেষ প্রতিনিধি:
“প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্যেকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে কুড়িগ্রামে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস-২০২০ পালিত হয়েছে। আজ সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক কার্যালয়ের স্বপ্ন কুঁড়ি হল রুমে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শাহানা আক্তারের সভাতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক সুলতানা পারভীন, বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খাঁন, অতিরিক্ত জেলা প্রশাসক জিলুফা সুলতানা প্রমুখ।

এদিকে, উলিপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। আজ সকাল ১০টায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে, উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে, আরডিআরএস বাংলাদেশ এর বিল্ডিং বেটার ফিউচার ফর গালর্স বা বিবিএফজি প্রজেক্ট, সিজিবিভি প্রকল্প, নারী অধিকার ও রেজিলিয়েন্স বা এমজেএসকেএস, মরিয়ম চক্ষু হাসপাতাল ও নারী’র সহযোগিতায় এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা অডিটরিয়াম হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের। বক্তব্য রাখেন, বিবিএফজি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী এস এম আরিফ-উজ-জামান প্রমূখ।

অন্যদিকে, ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে চিলমারীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশের বিবিএফজি প্রকল্প, ফ্রেন্ডশিপ, এমজেএসকেএস রেজিলিয়েন্স প্রকল্প ও ওয়ান স্টপ-ক্রাইসিস সেলের সহযোগিতায় সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সখিনা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম, বিশেষ অতিথি হিসেবে মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আছমা বেগম উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

অপরদিকে, ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ রাজীবপুরে আন্তর্জাতিক নারী দিবস নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহর প্রদক্ষিন করে। র‌্যালি শেষে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতারও আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, ইউপি চেয়ারম্যান কামরুল আলম বাদল প্রমুখ।