লালমনিরহাটের ঐতিহ্যবাহী সিন্দুরমতির মেলা ও হিন্দু পূণ্যার্থীদের তীর্থস্নান এবছর স্থগিত

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২০
সিন্দুরমতি পুকুর

লালমনিরহাট প্রতিনিধি:এ বছরে লালমনিরহাটের ঐতিহ্যবাহী সিন্দুরমতির মেলা ও হিন্দু পূণ্যার্থীদের তীর্থস্নান এবছর স্থগিত করেছে প্রশাসন।
করোনা ভাইরাস মোকাবেলা জনসচেতনতা বাড়াতে এমন উদ্দ্যোগকে স্বাগত জানিয়েছেন হিন্দু জনগোষ্ঠির ভক্ত সাধারণ।

মহানবমী উপলক্ষে ২রা এপ্রিল লালমনিরহাট সদর উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নের ঐতিহাসিক সিন্দুরমতি পুকুরে হিন্দু ধর্মাবলম্বী পূণ্যার্থীদের তীর্থস্নান অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসেনর এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয় , দেশে কোভিট -১৯ বা করোনা ভাইরাস প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে বর্তমানে সামাজিক দুরত্ব নিশ্চিত করার জন্য যে কোনো ধরণের জনসমাগম পরিহারের নির্দেশনা রয়েছে। এ বিষয়ে সীমান্ত রেডিও ২৪ ডট কম এর ব্যবস্থাপনা পরিচালক ও হিন্দু কল্যাণ সংসদ এর প্রতিষ্ঠাতা সভাপতি উত্তম কুমার রায় বলেন, গোটা বিশ্ব যখন মারণ ভাইরাস করোনা প্রাণ নিচ্ছে হাজার হাজার মানুষের ,গোটা বিশ্ব আজ থমকে গেছে তখন এই স্নান হোক তাদের উদ্দ্যেশে যারা স্বজনদেরকে হারিয়েছেন । এবং গোটা বিশ্ববাসীকে সচেতন থেকে অদৃশ্য মারণাস্ত্র করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সরকারে বেধে দেয়া স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করেন।

প্রতিবছর ঐতিহাসিক সিন্দুরমতি পুকুর পাড়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের বৃহত্তম স্নানোৎসব পূণ্যস্নান অনুষ্ঠিত হয়ে আসছে।

সনাতন হিন্দুধর্মের রীতি অনুযায়ী চৈত্র সংক্রান্তির মহানবমী তিথিতে সংকীর্ণতা ও পঙ্কিলতা ঘেরা জীবন থেকে পাপমুক্তি এবং মনোবাসনা পূরণের আশায় লাখো হিন্দু পূণ্যার্থীরা ধর্মীয় বিশ্বাস মতে স্নান করতে আসেন এ সিন্দুরমতি পুকুর পারের মেলায় ।

এবিষয়ে অত্র এলাকার হিন্দু জনগোষ্টির ভক্তসাধারণ জেলা প্রশাসনের সাথে একমত হয়েছেন। তারা দেশ ও জাতীর মঙ্গল প্রার্থণা করে এবছরের পূণ্যস্নান ও তীর্থ উৎসর্গ করেছেন করোনাক্রান্ত যে সকল মানুষগুলোর প্রাণ কেড়ে নিয়েছে তাদের উদ্দ্যেশে। ।

সাংবাদিক জামাল বাদশা/লালমনিরহাট