কানাডায় বন্দুকধারীর গুলিতে ১৬ জনের মৃত্যু

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২০

অনলাইন ডেস্ক: কানাডার পূর্বাঞ্চলীয় নোভা স্কোশিয়া প্রদেশে এক বন্দুকধারীর গুলিতে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্যও রয়েছেন।

আজ সোমবার দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রোববারের ওই ঘটনায় টানা ১২ ঘণ্টা ধরে অভিযান চালিয়ে সন্দেহভাজন বন্দুকধারী গ্যাব্রিয়েল ওর্টম্যানকে (৫১) হত্যা করা হয়।

নিরাপত্তা বাহিনী বলছে, হত্যাকাণ্ডে ওই সন্ত্রাসী পুলিশের পোশাক পরে এবং পুলিশের গাড়ি ব্যবহার করে। শনিবার রাতে নোভা স্কোশিয়া প্রদেশের কেন্দ্রীয় শহর হলিফেক্স থেকে ১৩০ কিলোমিটার দূরের উপকূলীয় শহর পোর্টাপিকে তার হামলা শুরু হয়।

পরে পুলিশ তাকে অনুসরণ করলে আরেকটি স্থানে হামলা চালায়। এভাবে তার হামলা ১২ ঘণ্টা ধরে চলে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করছে পুলিশ।

এদিকে, এ ঘটনাকে ‘ভয়ানক পরিস্থিতি’ বলে আখ্যায়িত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নোভা স্কটিয়া প্রদেশের প্রিমিয়ার (মুখ্যমন্ত্রী) স্টিফেন ম্যাকনেইল সাংবাদিকদের জানান, ‘এটি আমাদের প্রদেশের ইতিহাসে অন্যতম একটি দায়িত্বজ্ঞানহীন সংঘাতের ঘটনা।’

এর আগে ১৯৮৯ সালের ডিসেম্বরে কানাডার মন্ট্রিল শহরে এক বন্দুকধারীর হামলায় ১৫ নারী নিহত হয়েছিল। এরপর এটাই গুলিবর্ষণে সবচেয়ে রক্তক্ষয়ী ঘটনা।