লালমনিরহাটের সংবাদপত্রের ৩৬ বছর

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২০

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট: লালমনিরহাট জেলা থেকে বর্তমানে নিয়মিত অফসেট পেপারে ৫টি সাপ্তাহিক পত্রিকা প্রকাশিত হচ্ছে। ১৯৮৪ সালে প্রকাশিত হয় লালমনিরহাট জেলার প্রথম সাপ্তাহিক জানাজানি। ১৯৯১ সালে বের হয় লালমনিরহাট জেলার দ্বিতীয় সাপ্তাহিক লালমনিরহাট বার্তা। ২০১২ সালে বের হয় লালমনিরহাট জেলার তৃতীয় সাপ্তাহিক লালমনির কন্ঠ। ২০১৪ সালে বের হয় লালমনিরহাট জেলার চতুর্থ সাপ্তাহিক আলোর মনি। ২০১৫ সালে বের হয় লালমনিরহাট জেলার পঞ্চম সাপ্তাহিক লালমনির কাগজ। ২০১৭ সালে বের হয় লালমনিরহাট জেলার ষষ্ঠ সাপ্তাহিক নতুন বাংলার সংবাদ। এ পত্রিকাগুলোর মধ্য দিয়ে লালমনিরহাট জেলা দেশের সংবাদপত্র ইতিহাসে উজ্জ্বল স্থান অধিকার করে নিয়েছে।
এদিকে শুরুর থেকে এ সময় পর্যন্ত সাপ্তাহিক “আলোর মনি”- এর সম্পাদনার দায়িত্বভার কাঁধে তুলে নিয়েছেন সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ এবং এর মাধ্যমে তিনি লালমনিরহাট জেলার তরুণ সম্পাদক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। মোঃ মাসুদ রানা রাশেদ সারা বাংলাদেশেরও কম বয়সী প্রথম তরুণ সম্পাদক। সাপ্তাহিক “আলোর মনি”- এর আরেকটি উল্লেখযোগ্য দিক ২০১৪ সালে বের হয়ে নিরবিচ্ছিন্নভাবে এটি এখন পর্যন্ত প্রকাশনা অব্যাহত রেখেছে। একটি পত্রিকার স্বল্প আয়ুষ্কালে শুধু লালমনিরহাটের সংবাদপত্র শিল্পে নয়, দেশের সংবাদপত্র শিল্পেও একটি বিরল দৃষ্টান্ত। এ পত্রিকাটি লালমনিরহাটের সাংবাদিকতাকেও সমৃদ্ধ করেছে।
লালমনিরহাট জেলার সংবাদপত্র খুব জোরালো না হলেও একে বারে ঝিমিয়ে পড়েনি। লালমনিরহাট জেলার সংবাদপত্র অগ্রসরতা সময়ের ব্যবধানে উত্তর- উত্তর উন্নতির ধারাবাহিকতা রয়েছে অব্যাহত।
লালমনিরহাটের সংবাদপত্রঃ লালমনিরহাট জেলা থেকে ঘোষণাপত্র দেওয়া হয়েছে এমন পত্রিকাগুলোর নাম হলো- সাপ্তাহিক জানা জানি, সাপ্তাহিক লালমনিরহাট বার্তা, দৈনিক লাল প্রভাত, সাপ্তাহিক লালমনির কন্ঠ, সাপ্তাহিক আলোর মনি, সাপ্তাহিক লালমনির কাগজ, সাপ্তাহিক নতুন বাংলার সংবাদ। তন্মধ্যে সাপ্তাহিক জানাজানি, দৈনিক লাল প্রভাত বর্তমানে পত্রিকা দুটির প্রকাশনা বন্ধ হয়েছে।
সাপ্তাহিক আলোর মনিঃ ২০১৪ সালের ৬ আগস্ট সাপ্তাহিক আলোর মনি নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১৪ সালের ১৩ আগস্ট। সাংবাদিক মোঃ মাসুদ রানা রাশেদ পত্রিকাটির সম্পাদক, মোঃ রমজান আলী প্রকাশক, মোঃ রবিউল ইসলাম মানিক সম্পাদকমন্ডলীর সভাপতি, মোঃ হেলাল হোসেন কবির নির্বাহী সম্পাদক।
সাপ্তাহিক লালমনিরহাট বার্তাঃ ১৯৯১ সালের ২৪ নভেম্বর সাপ্তাহিক লালমনিরহাট বার্তা নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৯৯১ সালের ১৬ ডিসেম্বর। লালমনিরহাট প্রেসক্লাবের সভাপতি ও সাংবাদিক এস এম শফিকুল ইসলাম কানু পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক, ব্যবস্থাপনা সম্পাদক মোছাঃ সালেহা খাতুন।
সাপ্তাহিক লালমনির কাগজঃ ২০১৫ সালে সাপ্তাহিক লালমনির কাগজ নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১৫ সালের ৬ ডিসেম্বর। দুলাল হোসেন পত্রিকাটির সম্পাদক, উপদেষ্টা সম্পাদক সাংবাদিক বেলাল হোসেন।
সাপ্তাহিক নতুন বাংলার সংবাদঃ ২০১৭ সালে সাপ্তাহিক নতুন বাংলার সংবাদ নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১৭ সালের ১৫ আগস্ট। সাংবাদিক ওয়ালিউর রহমান পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক, ব্যবস্থাপনা সম্পাদক মাজেদুল ইসলাম, সার্কুলেশন ম্যানেজার সাজিদ আলম।
সাপ্তাহিক লালমনির কন্ঠঃ ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর সাপ্তাহিক লালমনির কন্ঠ নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকাটির প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০১১ সালের ১৯ ডিসেম্বর। লালমনিরহাট প্রেসক্লাবের সাবেক সহসভাপতি ও সাংবাদিক জাহিদ হোসেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক, সম্পাদকমন্ডলীর সভাপতি এ্যাডঃ আশরাফ হোসেন বাদল, প্রধান উপদেষ্টা মোঃ মোসলেম উদ্দিন, আইন উপদেষ্টা এ্যাডঃ মিজানুর রহমান মিজান, নির্বাহী সম্পাদক মোছাঃ আনজুমান আরা বেগম, বার্তা সম্পাদক সেনা।
সাপ্তাহিক জানাজানিঃ ১৯৮৪ সালের ৩ আগস্ট সাপ্তাহিক জানাজানি নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৯৮৪ সালের ১৫ আগস্ট। লালমনিরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাংবাদিক সুলতান হোসেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক। বর্তমানে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়েছে।
দৈনিক লাল প্রভাতঃ ২০০০ সালের ২ নভেম্বর দৈনিক লাল প্রভাত নামে পত্রিকাটি ঘোষণাপত্র পায়। লালমনিরহাট থেকে প্রকাশিত পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয় ২০০০ সালের ১৬ ডিসেম্বর। মোঃ শাহীনুল হক পাটোয়ারী পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক। কিন্তু গেজেটে নজরুল হক পাটোয়ারী-এর নাম রয়েছে। বর্তমানে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়েছে।

লেখকঃ সাংবাদিক ও সম্পাদক, সাপ্তাহিক আলোর মনি, লালমনিরহাট। মোবা: ০১৭৩৫৪৩৮৯৯৯