লালমনিরহাট জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী মোহসেনা খাতুন মিনা

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, মে ৫, ২০২০
মোহসেনা খাতুন মিনা

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট: শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী মোহসেনা খাতুন মিনা-এঁর জন্ম লালমনিরহাট পৌরসভার সাপটানা বাজার গ্রামে। তাঁর বাবা মরহুম মোহাম্মদ আলী পাটোয়ারী, মাতা শামীমা বেগম। ৫ভাই, ২বোন। মোট ৭ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। লেখাপড়ার হাতের খড়ি বাবা-মায়ের কাছেই। লালমনি সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে প্রাথমিক শিক্ষা সমাপন্তে তিনি লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকেই তিনি এস. এস. সি. পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়ে লালমনিরহাট সরকারি কলেজে ভর্তি হন। পরবর্তীতে লালমনিরহাট সরকারি কলেজ থেকে এইচ. এস. সি. ও স্নাতক পাশ করেন। এরপর উচ্চ শিক্ষার জন্য ঢাকাস্থ বেসরকারি ইউনিভাসিটি থেকে স্নাতকোত্তর/ বিএড ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে ১৯৯১ সালে রংপুর আইন মহাবিদ্যালয়ে অধ্যায়ন করেছিলেন।
শিক্ষা জীবনের বিশেষ কৃতিত্বঃ খেলাধুলা (এ্যাথলেটিক্স) কাপদল, কবিতা আবৃত্তি ও গান, গার্ল গাইডস, বিএনসিসি খেলাধুলা, হ্যান্ডবল, স্কাউট।
কর্মজীবনঃ ১৯৯৩ সালের ১ জুলাই লালমনিরহাট পৌরসভার অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নেদারল্যান্ড উন্নয়ন সহযোগিতার আওতায় ১৮ জেলা শহর উন্নয়ন প্রকল্প লালমনিরহাট পৌরসভায় ১৯৯৭ সালের ২১ সেপ্টেম্বর পর্যন্ত মহিলাদেরকে নিয়ে স্বাস্থ্য শিক্ষা প্রদান করেন। ১৯৯৮ সালের ১৭ আগস্ট লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের ফুলগাছ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যোগদান করেন। বর্তমানে লালমনিরহাট পৌরসভার বত্রিশ হাজারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন।
মোহসেনা খাতুন মিনা যেসব সামাজিক কার্যক্রম নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করে আসছেন সেগুলো হলো- নির্বাহী সদস্য, জেলা ক্রীড়া সংস্থা, লালমনিরহাট। সাধারণ সম্পাদীকা, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, লালমনিরহাট। সাবেক সভাপতি, ফুলগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালমনিরহাট। সদস্য, আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, লালমনিরহাট। সদস্য, সদর উপজেলা শিক্ষা কমিটি, লালমনিরহাট। মহিলা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ শিক্ষক সমিতি, লালমনিরহাট জেলা শাখা। সদস্য, বাংলাদেশ স্কাউট, লালমনিরহাট জেলা শাখা। আজীবন সদস্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, লালমনিরহাট। সদস্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), লালমনিরহাট। সহসভাপতি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, লালমনিরহাট জেলা শাখা। এগুলো ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, প্রশাসনিক বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালন করে আসছেন।
মোহসেনা খাতুন মিনা সাপ্তাহিক আলোর মনি, সাপ্তাহিক লালমনিরহাট বার্তা পত্রিকায় লেখালেখি করেন।
স্বীকৃতি/ সম্মাননা প্রাপ্তিঃ রংপুর বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থা, রংপুর হতে ২০১০ সালে শুভেচ্ছা স্মারক পেয়েছেন।
লালমনিরহাট জজ কোর্টের এডিশনাল পিপি এবং লালমনিরহাট সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী লীগ লালমনিরহাট জেলা শাখার সহসভাপতি অ্যাড. মোঃ নজরুল ইসলাম বসুনিয়া রাজু-এঁর সাথে ১৯৯২ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২মেয়ে (বড় মেয়ে সায়মা শতাব্দী ও ছোট মেয়ে সামিয়া পৃথ্বী। এদের নিয়ে তাঁর সংসার জীবন। বর্তমানে লালমনিরহাট জেলার আদর্শ পাড়ায় স্থায়ীভাবে বসবাস করছেন।
উল্লেখ্য যে, জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৪ এর লালমনিরহাট সদর উপজেলা, লালমনিরহাট জেলা পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী ফুলগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোহসেনা খাতুন মিনা নির্বাচিত হয়েছিলেন।
এছাড়াও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০১৫ উদযাপন উপলক্ষে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” এ শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হিসেবে মোহসেনা খাতুন মিনা নির্বাচিত হয়েছিলেন। তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।
লেখক ও সাংবাদিক লালমনিরহাট। মোবা: ০১৭৩৫৪৩৮৯৯৯