লালমনিরহাটে টিআর-কাবিখা প্রকল্পে অনিয়ম: কাজ শেষ না করেই বিল উত্তোলন

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, মে ২১, ২০২০

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট: কোনো প্রকল্পে দায়সারাভাবে কাজ, কোনটির। অর্ধেক আবার কোনটির কাজই হয়নি। প্রকল্পের মেয়াদ ইতোমধ্যে শেষ হলেও শতভাগ কাজ না করেই উত্তোলন করা হয়েছে সমুদয় বিল। এ চিত্র ২০১৮-১৯ অর্থ বছরে লালমনিরহাট সদরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ টিআর (টেস্ট রিলিপ) ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি (কাবিখা)সহ সোলার ও নন-সোলার প্রকল্পের। তবে সব প্রকল্পের কাজ সঠিকভাবেই হয়েছে বলে দাবি সংশ্লিষ্ট সকলের।
জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ টিআর (টেস্ট রিলিপ) ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি (কাবিখা)সহ সোলার, নন-সোলার খাতে ৩শত ৮৩টি প্রকল্পের আওতায় সাড়ে ১২কোটি টাকা ও ৩৩টি প্রকল্পের আওতায় ৩১১.৪৪৪০মেট্টিক টন চাল এবং ১৮টি প্রকল্পের আওতায় ২০০.৫৫৫মেট্টিক টন গম বরাদ্দ দেয়া হয়।
চলতি বছরের এসব বরাদ্দ আসে। জুনের মধ্যে এ সব প্রকল্প সুসম্পন্ন হওয়ার কথা ছিল। তবে অধিকাংশ প্রকল্পের কাজ শেষ না করেই পুরো বিল উত্তোলন করা হয়েছে।
এসব অনিয়মের মূলহোতা লালমনিরহাট সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশিউর রহমান। তিনি টাকা খেয়ে অনিয়মকে নিয়মে পরিণত করেছেন। সেই সঙ্গে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি নিয়মিত অফিস করেন না মর্মে অনুসন্ধানে জানা গেছে।