আগামী ১৪ এপ্রিল থেকে চলবে পার্সেল ট্রেন।।

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২১

বিশেষ প্রতিনিধি: আগামীকাল ১৪ এপ্রিল বাংলা নববর্ষ থেকে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলে প্রতিদিন দুটি করে পার্সেল ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে।
বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন এই তথ্য জানান। প্রথম পার্সেল ট্রেনটি খুলনা থেকে ১৬ টা ৪৫ ঘটিকায় ছেড়ে যাবে এবং ভোর ৫:৩০ ঘটিকায় চিলাহাটি স্টেশনে পৌঁছবে।

ট্রেনটি যশোর, কোটচাঁদপুর, সবদারপুর, চুয়াডাঙ্গা, নাটোর,আক্কেলপুর, জয়পুরহাট সহ মোট ২৪ টি স্টেশনে থামবে।
চিলাহাটি থেকে খুলনা আসতে ট্রেনটি ২৮ টি স্টেশনে থামবে। শনি, সোম,বুধ বার খুলনা হতে ও রবি, মঙ্গল,বৃহস্পতি বার চিলাহাটি হতে ট্রেনটি ছাড়বে।

আবার মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে আরও একটা পার্সেল স্পেশাল ট্রেন ১৩ ছেড়ে ভোর ৩ ঘটিকায় ঢাকায় পৌঁছাবে। এটি ঢাকা হতে ৬:০০ ঘটিকায় ছেড়ে ২০:৩৩ ঘটিকায় পঞ্চগড় পৌঁছাবে। আপ এবং ডাউন উভয় পথে ২১ টি স্টেশনে ট্রেনটি থামবে। সপ্তাহে শনি, সোম ও বুধ বার পঞ্চগড় থেকে এবং রবি, মঙ্গল ও বৃহস্পতি বার ঢাকা থেকে ট্রেনটি চলাচল করবে।
খুলনা থেকে ছেড়ে আসা ট্রেনটির দুটি কোচ ঢাকাগামী পণ্যের জন্য নির্ধারিত থাকবে। এই কোচ দুটি ঈশ্বরদী স্টেশনে কেটে রাখা হবে। পরে পঞ্চগড় থেকে ঢাকা গামী ট্রেনে সংযুক্ত হয়ে ঢাকা চলে যাবে। ফলে খুলনা থেকে ঢাকা রুটে সরাসরি কোন পার্সেল ট্রেন চলাচল না করলেও যশোর- চুয়াডাঙ্গার জনগণ ঢাকায় পণ্য প্রেরন করতে পারবেন।
যদি কৃষকের পণ্যের সরবরাহ পর্যাপ্ত থাকে তবে টাইম টেবিলে উল্লিখিত স্টেশনের বাইরেও ট্রেন গুলোর স্টপেজ দেয়ার কথা বলা হয়েছে।

লক ডাউন পরিস্থিতির মধ্যে যেন কৃষকেরা তাদের উৎপাদিত পণ্য সাশ্রয়ী মূল্যে ভোক্তার নিকট পৌঁছে দিতে পারেন সে জন্য বাংলাদেশ রেলওয়ে গত বছরের ন্যায় এবারও পার্সেল স্পেশাল ট্রেন চালু করল। গত বছর পার্সেল স্পেশাল ট্রেন ও ম্যাংগো স্পেশাল ট্রেন জনগণের মধ্যে ব্যাপক সারা ফেলেছিল।