শুভ জন্মদিন ভাওয়াইয়া কন্যা আমেনা

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, মে ২, ২০২১
ভাওয়াইয়া কন্যা আমেনা

বিনোদন প্রতিবেদকঃ তোমারা আইসেন বন্ধু হামার কুড়িগ্রাম… ও তোমার মন ভরিবে শুনি ভাওয়াইয়া গান…….’লালে ভরা লালমনিরহাট হামার জেলার নাম……… ইত্যাদি
উত্তরাঞ্চলের মানুষের প্রাণের এই সুরের কথা উঠলে যিনি সামনে চলে আসেন তিনি ভাওয়াইয়া কন্যা আমেনা খাতুন, আজ এই প্রবাদপ্রতিম শিল্পীর ২২ তম জন্মদিন। ১৯৯৯ সালের এ দিনে বাংলাদেশের রংপুর বিভাগের লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার জোংড়া গ্রামে জন্ম করেন।
আমেনা খাতুন আমিনুর রহমান ও বিউটি বেগমের সন্তান।

আমেনা খাতুন কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের অনার্স ২য় বর্ষের ছাত্রী। শিল্পীকে সর্ব প্রথম সংগীতে নিয়ে আসেন তার প্রাইমারি স্কুলের শিক্ষক বাবু সুশিল কুমার সেন, এর পর আতোয়ার রহমান সহ এলাকার আরও অনেকের সহযোগিতায় সংগীত জীবনে পদার্পণ। শুরুতে সুর ও বানী সংগীত একাডেমি (রামপদ রায়) সরকারের হাট, গুরুগৃহ (ধীরেন্দ্রনাথ রায়) ও অগ্নিবীণা একাডেমি পাটগ্রাম সহ অনেক জায়গায় তালিম নিয়েছে। এর পর ২০১২ সাল থেকে কুড়িগ্রামেকে। বর্তমান নিয়মিত তালিম গ্রহণ করছেন বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ভাওয়াইয়া শিল্পী শফিকুল ইসলাম শফির কাছ থেকে। শফি ও আমেনা যৌথভাবে অনেক গুলো অ্যালবামের কাজ করছেন। দেশে বিদেশে অনেক গুলো সফল প্রোগ্রাম করেন।

এই পর্যন্ত আমেনা ভারত,নেপাল,ভূটান,ভ্রমণ করে ভাওয়াইয়া গান প্রচার ও প্রসার করেন।