বাংলাদেশ রেলওয়ে

প্রস্তুত পশ্চিমাঞ্চলের ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২১

পাবনা প্রতিনিধি: আসন্ন কোরবানির ঈদে ঢাকায় পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল নামে একটি ট্রেন চালনার সম্পন্ন করেছে পাকশী রেলওয়ে বিভাগ।
বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, খুলনা, যশোর, রাজশাহী,সিরাজগঞ্জ প্রভৃতি এলাকা থেকে ঢাকা অভিমুখে কোরবানির পশু পরিবহনের জন্য পাকশী বিভাগ ট্রেন পরিচালনার সম্পন্ন করেছে।বঙ্গ বন্ধু সেতুর উপর চলাচলের উপযোগী ওয়াগন গুলোকে একত্রিত করে রেক গঠন করা হয়েছে ।
গবাদিপশু ওয়াগনে বহন করার উদ্দেশ্যে বাশের বিশেষ ফ্রেম সংযুক্ত করা হচ্ছে।একটা বিসি ওয়াগনে ২০ টি গরু পরিবহন করা যাবে।

ঈশ্বরদী স্টেশন ঘুরে দেখা যায়, ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনার জন্য ওয়াগন গুলো বিশেষ ভাবে সজ্জিত করা হচ্ছে।
নাসির উদ্দিন জানান, ক্যাটেল স্পেশাল ট্রেন সম্পর্কে অবগত করার জন্য ইতিমধ্যে খুলনা,যশোর, মোবারকগঞ্জ, চুয়াডাঙ্গা, পোড়াদহ, ঈশ্বরদী,আব্দুল পুর,রাজশাহী,উল্লাপাড়া, বড়ালব্রিজ,চাটমোহর, লাহিড়ী মোহনপুর,বঙ্গবন্ধু সেতু পূর্ব সহ বিভিন্ন স্টেশনে কৃষক, খামার মালিক, স্থানীয় ব্যবসায়ী কর্মকর্তা, প্রাণী সম্পদ কর্মকর্তা, চেম্বার অব কমার্সের এর নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিদের সাথে মত বিনিময় হয়েছে।
একটি ক্যাটল স্পেশাল ট্রেন দুপুর ১ ঘটিকায় খুলনা থেকে ছেড়ে রাত ৩ ঘটিকায় এবং অপরটি বিকেল ৪:৩০ ঘটিকায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে ৩:৪৫ ঘটিকায় ঢাকায় পৌঁছাবে।
খুলনা থেকে প্রতিটি ওয়াগণ জন্য ১৪ হাজার ৬৯০ টাকা অর্থাৎ প্রতি গরুর জন্য ৭৩৫ টাকা ভাড়া দিতে হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতি ওয়াগণ ১১ হাজার ৮৩০ টাকা অর্থাৎ প্রতি গরু ৫৯২ টাকা ভাড়া দিতে হবে।